সিরাজদিখানে লালনসাঁই বটতলায় সাধুসঙ্গ

সিরাজদিখানে লালনসাঁই বটতলায় সাধুসঙ্গ

সিরাজদিখান(মুন্সীগঞ্জ)প্রতিনিধি :
ফকির লালন সাঁইজীর জীবন কর্ম ও মানবপ্রেমের মর্মীয় বানীর পরিবেশন ছাড়াও বাংলার লালন ফোক সংস্কৃতিকে বিশ্ব দরবারে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে গত ১৩ বছরের মতো এবারো গতকাল শুক্রবার বিকাল ৫ টায় থেকে একদিন ব্যাপী সাইজির আগমনী গানের মাধ্যমে অধিবেশন শুরু হয় সাধুসঙ্গ।
সিরাজদিখানে লালনসাঁই বটতলায় সাধুসঙ্গউপজেলার লতব্দী ইউনিয়নের দোসরপাড়া গ্রামের টেকেরহাটে পদ্মহেম ধামের উদ্যোগে লালন শাহ বটতলা সাধুসঙ্গ-১৪২৫, অনষ্ঠিত হয়েছে। উক্ত সাধু সঙ্গে লালন জীবনী, সাধনা বিষয়ক বয়ান ও লালনগীতি পরিবেশন করবেন কুষ্টিয়া, মেহেরপুর, ফরিদপুর, মুন্সীগঞ্জ, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের লালন সাধক ও ভক্ত-অনুসারীরা। এবছরও অংশ নিয়েছেন, ভারত ও ফ্রান্সের উচ্চ পর্যায়ের সাধক, সাধু গুরু ও খ্যাতনামা বাউল শিল্পিবৃন্দ।

এরপর পর্যায়ক্রমে মধুপূর্ণিমা সাধুসঙ্গের নামকরণ কার্যাবলি ও বিধিবিধান জ্ঞাপন, জ্ঞানরতœকর ফকির লালন সাঁইজির জীবলীলা স্মরণ, গুরুকর্ম যন্ত্রছাড়া সমবেত কণ্ঠে গুরুদৈন্য শেষে চা-মুড়ি সেবা, হালকা নাশতা পর দৈন্যগানের পর রাত সাড়ে ৮টায় শুরু হয় আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনায় লালনগীতির মূল আসর। সমাপ্ত হয় শনিবার ভোর ৬টায় ।

পদ্মহেম ধাম লালনসাঁই বটতলার প্রতিষ্ঠাতা কবির হোসেন বলেন, মানবতার বাহক সর্বপ্রাণ লালন সাইজী‘ র আদর্শই আমাদের মূল শক্তি। সত্য বল সুপথে চল ওরে আমার মন, লালন সাইজী‘র এই বানীর উপর ভিত্তি করেই আশ্রমটি পরিচালিত হচ্ছে এবং আগামীতেও সাঁইজির কৃপায় এই সাধুসঙ্গ আব্যাহত থাকবে।

এ বছর সাধুসঙ্গে অংশ নিয়েছেন,দরবেশ নহির শাহ,সামছুল ফকির,মহরম শাহ,বুড়ী ফকিরানী,ফ্রান্সের দেবরা,রমিজ ফকির,টুনটুন বাউল,হৃদয় শাহ ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment